Rate this item
(0 votes)

ভরাট হচ্ছে অনবস্থার আঁধার

Written by  সাগর নীল খান
  • প্রকাশ: ২০১২
  • আই এস বি এন: 978-984-8856-20-8
  • পৃষ্ঠা: ১০৪
  • বাঁধাই: বোর্ড বাঁধাই
  • মূল্য: ১৬০

কার্ল মার্কস একসময় বিষন্ন হয়ে বলেছিলেন, ‘আমি বীজ  বপন করেছি যাতে জন্মায় কিছু দৈত্য। এখন ফসল তুলছি একগাদা পোকা।’

সেইসূত্রে বলা, উইপোকা, ঘুণপোকা, ছারপোকা। ইউরোপ আমেরিকা আর এশিয়ার দুয়েকটি দেশ এই ভূখে- রাজনীতিক-অর্থনৈতিক প্রভাবের মধ্য দিয়ে উইপোকাদের মতো নির্বিচারে, যেনবা এক সাধারণ স্বাভাবিকতায়, দেশের অনত্মর্গত সমাজকাঠামোয় ধস নামায় কতোটা, ঘুণপোকার টানাধ্বনির সাযুজ্যে মানবমনে আর্তি, চাঞ্চল্য আর উৎকন্ঠায় তৈরি হয় অসাম্যের যে ক্রূরক্ষেত্র, ছারপোকার প্রবণতায় সত্তা থেকে অবিরত তুলে নেয় ব্যক্তির সঙ্গে সমূহের সংহতি, ওজস্বিতা, মৃত্তিকালগ্নী মানুষের চিরায়ত মানবিক অধিকার। ফলত গন্তব্যমুখী চেতনা হয় নিশ্চল। পরাশক্তি কোন্‌ কোন্‌ প্রক্রিয়ায় বিশ্বায়নের নামে নির্বিত্তশ্রেণিকে নির্জিব করে আর আটকে ফেলে তাদের আপন কাঠামোইয়-এই কথকতাই সাগর নীল খান বলেছেন : বাংলাদেশের সাম্প্রতিক (২০০৬-এর শেষ থেকে ২০০৮) দুর্ঘটনাবলি : জরম্নরি অবস্থা, রাজনীতি নিয়ে টানাহ্যাঁচড়া, দুর্নীতি-বিরোধী অভিযান, সেনাবাহিনীর সক্রিয়তা, সাথে সুশাসনের অঙ্গিকার, সংস্কারের চাপ, সুশীল সমাজ অবতার, নির্বাচনের ‘লেভেল পেস্নয়িং ফিল্ড’ এসবগুলো বিশ্বায়নের এই প্রপঞ্চগুলো থেকে বিচ্ছিন্ন করে দেখা যাবে না।

বিশ্বায়নী অর্থনীতির অতলে ‘কেন্দ্রায়ন’ সত্যটি আজ প্রকট। নির্ধারণ করেছ বিশেষ এক কাল কেন্দ্রায়নে।

‘কেন্দ্রিকতা’ (Centrism)-অমোঘ নিয়ন্ত্রণে মানুষের পরাধীনতা অনিবার্য করে। সমাজবাদ-সাম্যবাদ মনন সম্ভোগসর্বস্ব দুর্বৃত্ত-পুঁজির কাছে নত হয়ে শ্রেণিদ্বন্দ্বকে পুষ্ট হতে দেয় না। বিপস্নবের ড়্গেত্রকে সস্ত্রাসমুখী করে দমন-পীড়ন নীতিতে শানিত্ম প্রতিষ্ঠার দাবিদার হয়।

‘বিশ্বায়নী চক্রানেত্মর’ সঙ্গে মোকাবেলার জন্যে আজ বাসত্মব পরিসরে রূপানত্মরিত শ্রেণিসংগ্রামের বিকল্প ছাড়া অন্য কিছু নেই।

মানুষ নিজেই নিজের বিষয়, উদ্দেশ্য-মানুষের বেঁচে থাকার এই সত্যটুকু কিভাবে দুমড়ানো-মুচড়ানো হয় সভ্যতার চারশো বছরের উপনিবেশিকতায়, সে-সময় রংচঙা বাক্সে বায়োস্কোপ দেখায় গণমাধ্যম উঞ্চবৃত্তিতে, হাতে-পায়ে ঘুঙুর পরে, তখন ছোটকাগজ প্রকাশনীর প্রয়োজন কেন হয়-লেখক-শিল্পীদের মনোভঙ্গি প্রচলিত নন্দনের বিপ্রতীপে কেন যায়-পাঁচটি প্রবন্ধে এই এইসব ‘সমূহ’ নিয়ে সূড়্গপর্যবেড়্গণে ও চিনত্মাশীলতায় দার্শনিক বিভাজন ঘটিয়েছেন সাগর নীল খান-এই অদীপ সন্ধ্যায়।

ভরাট হচ্ছে অনবস্থার আঁধার গ্রন্থটি বাংলাদেশের পঁচিশ বছরের ছোটকাগজ আন্দোলনের বিশেষ কয়েকটি অধ্যায়ের অনেক নেপথ্য-জিজ্ঞাসার পূর্ণতা।

সাংস্কৃতিক নৈতিকতার উত্তরপর্বও।

       --সেলিম মোরশেদ, কথাসাহিত্যিক।

 
Ulkhar