নামপুরুষ ও অন্যান্য

Written by  মাসুমুল আলম
  • প্রকাশ: ২০১১
  • আই এস বি এন: 978-984-8856-16-1
  • পৃষ্ঠা: ১৬৭
  • বাঁধাই: বোর্ড বাঁধাই
  • মূল্য: ২০০

নব্বই-এ আত্মপ্রকাশ পরবর্তী প্রকাশিত ছোট কাগজসমূহের সূচিতে অহংকারী উপস্থিতি শেষে মাসুমুল আলম এবার উলুখড়কেও সমৃদ্ধ করলেন।

‘নামপুরম্নষ ও অন্যান্য’ গল্পগ্রন্থটি বিশটি ঘনবুনট গদ্যের সমন্বিত রূপ যা মাসুমুল আলমকে সমস্যা সম্ভাবনা ও প্রবণতাকে যুগপৎ দেখে ফেলার সুযোগ এনে দিয়েছে।

এ সেই গদ্য যা লেখককে অর্জন করতে হয় নিরনত্মর চর্চায় ও মনননির্ভও ধ্যানে।

নামগল্পটিতে নিছক কাহিনী বর্ণনার বিপরীতে দাঁড়িয়ে মৌল চরিত্রটির প্রত্যড়্গ ও পরোড়্গ আত্মসমীড়্গণজাত মনোলগের মাধ্যমে কী অসম্ভব ভাষা শৈলী ও দড়্গতার গুণে এতো বড় লেখা পাঠককে পড়ে ফেলতে হয়- তা বিস্মিত করে।

এপ্রিলের এক সন্ধ্যা, স্বৈরিণীর জন্য প্রতিবা, আনন্দ কোথা থেকে আসে, মাকড়সা এবং অন্ধকারের গান; পাশাপাশি, বিশেষায়নের প্রতিবেদন, ওয়ান্ডারল্যান্ড এবং সমাপতন নামধেয় গল্পগুলোয় মাসুমুল আলম পরিচিত আকারের মধ্যে থেকেও নিরাকার বিভ্রমে জড়িয়ে চরিত্র নিয়ে খেলেছেন।

অনত্মর্মুখী এই লেখক গল্পভাবনার রন্ধ্রে রন্ধ্রে সুযোগ পেলেই অত্যনত্ম দড়্গতার সঙ্গে ব্যবহার করেন শৈশব, যৌনতা, আর্থ-সামাজিক অবস্থান, সাম্প্র্রদায়িকতা, সংখ্যালঘু সমস্যা, স্থিতিশীল ব্যবস্থা ইত্যাদি।

এমনকি গল্পে (উলেস্নখযোগ্য বোরিং বিষয়) লেখক প্রতিষ্ঠানবিরোধিতার বিশেস্নষণে সূড়্গভাবে তৎপর।

আর ভৈঁর একটি আশ্চর্য গদ্দ্য-যার প্রথম দু’তিনটি প্যারার দৃশ্যকল্পগুলো আমাদের মনে গেঁথে থাকবে দীর্ঘদিন। বাবরি মসজিদ সমস্যার অভিঘাত থেকে এই গল্পটি মনোযোগ কাড়বে পাঠকের।
মাসুমুল আলমের এই গ্রন্থ তার পরবর্তী গতিবিধির প্রতি আমাদের সতর্ক দৃষ্টি রাখতে বাধ্য করবে বলেই আমাদের ধারণা।

--শহিদুল আলম , কথাসাহিত্যিক।

 
Ulkhar