বোবা চিৎকার

Written by  শহিদুল আলম
  • প্রকাশ: ২০১০
  • আই এস বি এন: 978-984-8856-04-8
  • পৃষ্ঠা: ১০০
  • বাঁধাই: বোর্ড বাঁধাই
  • মূল্য: ১২০

যুদ্ধোত্তর দশকে বাংলাদেশের কথাসাহিত্য গুটিকয় লেখকের হাতে বাঁক নিয়েছিলো: ঠাকুরমার ঝুলির চিরনত্মন আবেদনগুলোর সমানত্মরালে, অচেতনে ধেয়ে আসা অগ্রবর্তী সংকটের অসহকালে, নিত্যে বর্তিত-বাসত্মবতার শানিত-সংঘাতে বা একটি পেটি-বুর্জোয়া বিপস্নবের আপেড়্গিক সফলতার ক্রিয়া-প্রতিক্রিয়ায় যে ক’জন লেখকের আনত্মমননে সত্মরীভূত অনুভবগুলো ভেঙে টুকরো হয়ে যুগযন্ত্রণার সংকট নিরসনে ধাবিত হয়, শহিদুল আলম সেই শ্রেণিভুক্ত সংবেদী লেখকদের একজন।

রম্নকু, ডাইনী চাঁদ কিংবা পোড়োমন্দিরের গল্প, রাজেন বৃত্তানত্ম, কাফকার বিড়াল রচিত হলো ৮০-এর প্রারম্ভে, বাংলা ছোটো গল্পের নব্যরূপানত্মরের সূচনালগ্নে। শহিদুল আলম তখন অব্যর্থ প্রমাণ দিয়েছিলেন আর ইতোমধ্যে সামনে যারা অধিষ্ঠিত, চমকে উঠেছিলেন তারা-ঘূণপোকার সিংহাসন-এর অনত্মর্গত তৎপরতা দেখে।

লাল মোরগের ঝুঁটি বের হয় এর এক যুগ পরে; যেনবা সেই ঝুঁটি ধরে আবারো চেনালেন তিনি নিশি ও তার প্রতিপার্শ্ব-কে; নাগরিক ক্রুরতায় সমাজ বাসত্মবতার অসাধারণ এই অবলোকন বিস্মিত করেছিলো পাঠককে।

নিটোল আখ্যান বদলে গিয়ে দেখা গেল গল্পবলয়ের পরম্পরা তৈরি হচ্ছে আবছায়ায়, গল্পবিন্দু রেখার স্কেচে ঘনত্ব পাচ্ছে বহুমাত্রিক অনুভব ও ধারণায়, লেখায় বিবরণশৈলী শুধু আখ্যানের গতিশীল সংহতির দীপ্ত পর্যবেক্ষণ নয়, যুক্ত করছে আলোকিত আবহের জন্যে দূরাণ্বয়ী চেতনাপ্রবাহ, গল্পবৃত্ত তৈরি হওয়ার পূর্বে বৃত্ত রূপ নিতে চাচ্ছে বিন্দুতে, আবার বৃত্ত হবার আগে বিমূর্তে যাচ্ছে দাঁড়িয়ে আর আখ্যান এর প্রস্থানক্রম এগুচ্ছে চেতন-অচেতন থেকে আসা বাস্তব/ অতিবাস্তবের এক দ্বান্দ্বিক অন্বয়ে। শহিদুলের লেখা প্রথম থেকে একই সুরে চলে আর গভীর সেই উপলব্ধি পেতে গিয়ে পাঠক সুখপাঠ্যতা হারিয়ে ফেলে না। একজন স্বার্থক লেখকের লেখায় এটি অন্যতম গুণ হিসেবে লক্ষ্যযোগ্য।

বোবাচিৎকার লেখকের সাতটি গল্প নিয়ে তৃতীয় গ্রন'। এখানে অনত্মর্গত মননের সঙ্গে সমসাময়ীক বাসত্মবতার নিরিখে সরাসরি স্ব-জিজ্ঞাসায় ক্ষত-বিক্ষত হওয়া। সাতটি গল্পের ভেতরেও খুব অজানেত্ম হয়তো বা শহিদুল বাজি ধওে লিখেছেন বাজির মত গল্প।  

উপরের কথাগুলোর সঙ্গে বাজি গল্পটি সামঞ্জস্যপূর্ণ সাড়্গ্য কিনা পাঠক মিলিয়ে দেখতে পারেন। উলুখড় নিজেও চায়-শহিদুল আলম, তার গল্প, পাঠককুল আর এর ভিতর দিয়ে লেখক-পাঠক-প্রকাশকের শিল্পগত দৃষ্টিভঙ্গি নিয়ে যাচাই করার সম্মানিত অবকাশ।

-সেলিম মোরশেদ, কথাসাহিত্যিক।

 
Ulkhar