ক-এ কবিতা গ-এ গল্প

Written by  শাহ মোহাম্মদ আলম
  • প্রকাশ: ২০১০
  • আই এস বি এন: 978-984-8856-03-1
  • পৃষ্ঠা: ৬৮
  • বাঁধাই: বোর্ড বাঁধাই
  • মূল্য: ১০০

গল্পের গল্প থাকে। এইসব গল্পের নেপথ্যে অনুকথনের সূক্ষ্মদর্শী বিশেস্নষণ তথা মেদশূন্য সংবদ্ধ ভাব-ভাষা-ভঙ্গীর প্রকাশ-প্রয়াস কুশলতায় সার্বজনীন অন্তঃপ্রতিকৃতির অনবদ্য গদ্যচিত্র ক-এ কবিতা গ-এ গল্প। গল্পগুলোর বেশ কয়েকটির ছায়া-সাযুজ্য পাওয়া যায় প্যারাব্‌লের সাথে। প্যারাব্‌ল কল্পনা ও কবিত্ব-শক্তিসমৃদ্ধ অনবদ্য গদ্যশৈলীনির্ভর সংশেস্নষাত্মক কাহিনী এবং অতিসীমিত প্রেড়্গিতে তীক্ষ্ম অনুরণন। যৌক্তিক কারণেই এ গল্পগুলো সে বিবেচনায় বিচার করা যেতে পারে। শাহ মোহাম্মদ আলমের গদ্য স্থান-কাল-পাত্রের সীমারেখা অস্বীকার কওে যে ভিন্নধর্মী গল্পশৈলীর আবেদন তৈরি করে-ব্যক্তিক আবেগ-অনুভূতি-উপলব্ধি যেন তাতে সবিশেষে মূর্ত হয়ে ওঠে।

গল্পগুলোর মূলশক্তি ও তাৎপর্য হলো, স্বল্পায়তনে অসাধারণ নৈপুণ্যে শব্দের পর শব্দ গেঁথে যে কাহিনীর সূত্রপাত ঘটে অবশেষে তা হয়ে দাঁড়ায় মনস্তত্ত্বেও গূঢ় অন্তঃদর্শন বিশেস্নষণ। বাংলা ছোটোগল্পের ইতিহাসে মনস্তত্ত্বেও পারম্পর্যনির্ভও ও পরস্পর সম্বন্ধযুক্ত জটিল উপাদান, উপ-উপাদান, সহ-উপাদাননির্ভর গল্পের সংখ্যা অনুলেস্নখযোগ্য। ক-এ কবিতা গ-এ গল্প-র গল্পগুলোর মানসিক ও মানবিক উপাদানের মনসত্মাত্ত্বিক ও জাগতিক বিশেস্নষণের সাদৃশ্য মেলে বিগত শতকের ত্রিশ দশক পর্যনত্ম খানিকটা বঙ্কিম, রবীন্দ্রনাথ, শরৎ-ত্রিশ পরবর্তী অনেকটা বুদ্ধদেব, সোমেন, জীবনানন্দ, কমলকুমার এবং ষাট সত্তর আশি ও নব্বই দশক মিলে হাসান আজিজুল হক, শাহেদ আলী, সৈয়দ ওয়ালীউলস্নাহ এবং আখতারম্নজ্জামান ইলিয়াস প্রমুখের আর্থসামাজিক-রাজনৈতিক-ব্যক্তিক অনুভূতি-উপলব্ধির শৈল্পিক ক্যানভাসে। এ অর্থে গল্পগুলো সমসাময়িকতো বটেই বাংলা ছোটোগল্পের একশ’ বছরের ইতিহাসে সবল ঋদ্ধ উত্তরসূরী।

দীর্ঘ একদশক ছোটোকাগজ দ্রষ্টব্য-কে কেন্দ্র করে শাহ মোহাম্মদ আলমের প্রতিভাদীপ্ত সবল পদচারণা শেষে হঠাৎ প্রায় একদশকের শীতঘুম, অন্তর্ধান কিংবা নেপথ্যে অবস্থান যাই বলি না কেনো ছোটকাগজের সাহিত্যমোদীদের কাছে ক্রমে হয়ে উঠেছিলো হতাশাজনক এবং প্রশ্নবিদ্ধ; এই আশংকাও ছিলো ছোটো কাগজের লেখকদের স্বাভাবিক প্রকৃতি ও প্রবণতায় হারিয়ে যাবার আশংকা কিংবা লড়্গণ। সে আশংকায় মরিচা ধরিয়ে প্রথম গল্পগ্রন' ক-এ কবিতা গ-এ গল্প-এ নিভৃত অন্তঃদর্শী চিন্তা-চেতনার বিশেস্নষণধর্মী গল্পের শক্তিশালী প্রতিমূর্তে শাহ মোহাম্মদ আলমের আবির্ভাব স্থান-কাল-পাত্রের প্রেক্ষিতে আমাদেও আস্থা ও অবস্থায় অবধারিত নবতর সংযোজন।
 
এককথায় বলা যায়, ক-এ কবিতা গ-এ গল্প গল্পগ্রনে' পাঠক ভিন্নধর্মী ও স্বাদের গল্প উপহার পাবেন, নিশ্চিত। 

জিয়ায়ুল আহ্‌সান

 
Ulkhar