Rate this item
(0 votes)

উদীয়মান সমাধিশিবির

Written by  সুহৃদ শহীদুল্লাহ
  • প্রকাশ: ২০১৬
  • আই এস বি এন: 978-984-8856-37-3
  • পৃষ্ঠা: ৫২
  • বাঁধাই: পেপার ব্যাক
  • মূল্য: ১০০

পাণ্ডুলিপি পাঠপ্রতিক্রিয়া

প্রথম শোনার অভিজ্ঞতা ছিলো একদম টানটান।  যখন পড়ছি, এই স্বর মরা গ্রন্থিগুলোকে উপর্যুপরি আঘাত করছে; জড় এই চেতনকে জাগিয়ে তুলছে নতুন ক’রে! আর দুমড়েমুচড়ে দিচ্ছে অবরুদ্ধ সব ভাবনাকে।
দীর্ঘ কবিতায় ন্যারেটিভের শৃঙ্খল ভেঙে দেয়ার এই সাহস সত্যিই বিরল।
-আহমেদ নকীব, কবি

এমনই কবিতা, সম্প্রতিক এই কবিতা যাপন ষোড়শোপচারের নৈবেদ্যই যেন-বা, বেশ বোঝা যায় চাঁদ সদাগরের বিক্রম ও প্রতাপ; আর সর্ববিধ চাপমুক্ত এই কবিতাকল্পনালতায় মুগ্ধ না-হয়ে উপায় থাকে না।
-মাসুমুল আলম, কথাসাহিত্যিক

Too goddamn good.
-ফয়সাল আদনান, কবি

এ এক অভিজ্ঞতা বটে! ক্ষণেক্ষণে চমকে উঠি, থমকে দাঁড়াই, ডুবে যাই, ভেসে উঠি, রোদে বসি, পানিতে ভিজি। সুহৃদের বিদ্যুৎপ্রবাহে স্পৃষ্ট হয়ে, কবিতা শেষ করে গুম মেরে বসে থাকি... ।
-লাকু রাশমন, গল্পকার, চলচ্চিত্রকার

এত বৈচিত্র্য যে, একটা কথা আছে না, বেদে সব আছে, তেমন, স্টান্ট হয়ে গেছি পড়ে, সত্যি। যেকোনো লেখায় একটা বিষয় দেখতে চাই, অ্যাটিটিউডটা কী? - এক কথায়, স্ট্রাইকিং। কবিতার সম্ভাবনাকে বহুদূর নিয়ে গেছে।. . . কেন্দ্রমুখিনতা এলোমেলো হয়ে গেছে।. . . বলনকেতাও ভেঙে গেছে যত্রতত্র। ভাষা দেখাকে চালিত করেনি, দেখা ভাষাকে গতি দিয়েছে। এত স্পিডি!
-সাগর নীল খান, গদ্যকার

পড়তে পড়তে আমার যে লৌকিক আর মনোজাগতিক ভ্রমণ ঘটলো তা বিভীষিকার, বিবমিষার আর দুঃস্বপ্নের। একই সাথে রাজনৈতিক ও মানবিক; আবার বৈশ্বিক ও স্থানিক। পাঠককে আক্রমণ করল কিন্তু আলাদা করল না।
-মোশারফ খোকন, কবি

 
Ulkhar