Home নির্বাচিত লেখা অনিন্দ্য, ১৯৮৭ । হাবিব ওয়াহিদ ।।সম্পাদকীয়

অনিন্দ্য, ১৯৮৭ । হাবিব ওয়াহিদ ।।সম্পাদকীয়

অনিন্দ্য, ১৯৮৭ । হাবিব ওয়াহিদ ।।সম্পাদকীয়
0
0

বই : স্বপ্নের সারসেরা [ছোটকাগজ আন্দোলনের ২৫ বছর] / ২০১০, উলুখড়।।

 

নামী, আনামী, বেনামী, খ্যাত-অখ্যাত পুরুষ, মহিলা, নপুংসক, কামুক, কামশীতল, ভণ্ড, বোকা, বেয়াদব, প্রৌঢ়, তরুণ যে কেউ লেখা পাঠাতে পারেন। ব্যক্তিগত খোঁজ কাম্য নয়। লেখা প্রকাশের জন্য সম্পাদককে চা-পানি খাওয়ানো বা বাসার বাজার করে দেয়ার প্রয়োজন নেই। সম্পাদক মদ্যপ নয়। বায়বীয় সমালোচনার মূল্য নেই, তাই লিখিত সমালোচনা দফতরে প্রেরণ করুন। যাচ্ছেতাই ভাষায় নিন্দা করুন, অনিন্দ্য তাই প্রকাশ করবে।

লেখার বিষয় নির্বাচনে অবাধ স্বাধীনতা। প্রয়োজনে ডাইরির পাতা ছিঁড়ে পাঠিয়ে দিন। ব্যর্থ প্রেমের চিঠিও প্রকাশ করতে আমরা আগ্রহী। আমাদের ব্যক্তিগত স্বাধীনতা নেই। কিন্তু অনিন্দ্যের পাতায় সেই স্বাধীনতা আছে। সবাই সব ধরনের লেখা পাঠান। প্রয়োজনে আমরা বাসায় গিয়ে ভিক্ষা করে লেখা আনতে সক্ষম।

লেখকদের পিছনে ঘুরে ঘুরে, বিজ্ঞাপন কর্মাধ্যক্ষদের পায়ে গব্যঘৃত ঢেলে অবশ্য সবার পায়ে নয় উদয়াস্ত পরিশ্রম করে আমাদের দফারফা। বাবা মা’র বকুনি, পকেটের করুণ অবস্থা সব মিলিয়ে সম্পাদকীয় লেখার সময় কই?

পুনশ্চ নানাবিধ সমস্যার কথা বলে লাভ কি? লিটল ম্যাগাজিনের প্রকাশনা অব্যাহত না রেখে বরঞ্চ আলু পটলের ব্যবসা করা ভালো। তবু সীমিত শক্তিতে অনিন্দ্যর অগ্রযাত্রা সফলভাবে এগিয়ে যাবে, এই আত্মবিশ্বাসটুকু আছে বলেই ভরসা। ছাপার ভুল না থাকলে সেটা কোন লিটল ম্যাগাজিন না অতএব…

সম্পাদক: হাবিব ওয়াহিদ / অনিন্দ্য, ১৯৮৭।।